দায়িত্ব থেকে সরে দাঁড়ালেন স্পেনের কোচ

spain
স্পেন জাতীয় দলের কোচ ও ক্রীড়া পরিচালকের পদ থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিলেন ফার্নান্দো হিয়েরো। ইউরোপীয় গণমাধ্যমের তথ্যমতে, রাশিয়া বিশ্বকাপে স্পেনের ব্যর্থতার কারণেই এই সিদ্ধান্ত নিয়েছেন তিনি। বিশ্বকাপের আগ মুহূর্তে হুলেন লোপেতেগুই'কে বহিষ্কারের পর, ফার্নান্দো হিয়েরোকে হেডকোচের দায়িত্ব দেয়া হয়। তবে, মাত্র সপ্তাহ খানেক এই দায়িত্ব পালনের সুযোগ পেলেন তিনি। এবারের বিশ্বকাপ জয়ের অন্যতম দাবিদার হলেও, রাশিয়ার কাছে অপ্রত্যাশিতভাবে হেরে নক আউট পর্ব থেকেই বিদায় নিতে হয় স্পেনকে। এরপরই ফেডারেশনের সব ধরনের দায়িত্ব থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নেন এই রিয়াল মাদ্রিদ কিংবদন্তি। আনুষ্ঠানিক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করেছে স্প্যানিশ ফুটবল ফেডারেশন।

একদম শেষ মুহূর্তে দায়িত্ব পাওয়ায় নিজের মতো করে দল গোছাতে পারেননি হিয়েরো। লোপেত্তেগির ফর্মেশনেই খেলিয়েছিলেন স্প্যানিশদের। কিন্তু রাশিয়ার কাছে টাইব্রেকে হেরে শেষ ষোলো থেকেই বিদায় নেয় স্পেন।

এমন ব্যর্থতায় অবশ্য হিয়েরোকে কোনো দায় দিচ্ছে না স্প্যানিশ ফুটবল ফেডারেশন। চাইলে আগের পদে অর্থাৎ স্পোর্টিং ডিরেক্টর হিসেবে ফিরতে পারবেন, এমন রাস্তা খোলা রেখেই তার সঙ্গে কোচের চুক্তি বাতিল করেছে সংস্থাটি।

স্পেনের পক্ষ থেকে এক বিবৃতিতে জানানো হয়েছে, 'এক সঙ্গে অনেকটা পথ হাঁটার পর রয়্যালস স্প্যানিশ ফুটবল ফেডারেশন (আরএফইএফ) ও ফার্নান্দো হিয়েরো একে অপরকে বিদায় জানানোর সিদ্ধান্ত নিয়েছে। তবে কোচ চাইলে তার আগের পদ অর্থাৎ স্পোর্টিং ডিরেক্টর হিসেবে ফিরে নতুন দিগন্ত উন্মোচন ও নতুন নতুন চ্যালেঞ্জ নিতে পারবেন।'

২০০৭ থেকে ২০১১ সাল পর্যন্ত আগেও একবার স্পেন ফুটবল দলের স্পোর্টিং ডিরেক্টরের পদে ছিলেন হিয়েরো। তার আমলেই ২০০৮ ইউরো ও ২০১০ ফুটবল বিশ্বকাপ জিতে নেয় স্প্যানিশরা। ইউরোজয়ী কোচ লুইস আরগোনেস ও ২০১০ বিশ্বকাপজয়ী কোচ ভিসেন্তে ডেল-বস্কের সঙ্গে কাজ করার অভিজ্ঞতা আছে তার।

এমন একজন প্রতিভাবানকে ছুঁড়ে না ফেলে কৃতজ্ঞতার সঙ্গে থেকে যাওয়ার আহ্বান জানিয়েছে স্প্যানিশ ফেডারেশন।

বিবৃতিতে বলা হয়েছে, 'ফেডারেশন চায় একজন উচ্চমানের পেশাদার ও মানবীয় গুণ সম্পন্ন খেলোয়াড়কে মূল্যায়ন করতে। ফার্নান্দো, তোমাকে সবকিছুর জন্য ধন্যবাদ।'
Powered by Blogger.