ডিএসইতে কমেছে লেনদেনের পরিমাণ

dse-week
দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে কয়েক সপ্তাহ ধারাবাহিকভাবে লেনদেন বাড়ার পর গত সপ্তাহে মোট লেনদেন কমেছে ৩শ ২১ কোটি টাকা। তবে ডিএসই এর প্রধান সূচক সপ্তাহ ব্যবধানে বেড়েছে ৮৪ পয়েন্ট। অন্যান্য সূচকেও গত সপ্তাহে যোগ হয়েছে বেশ কিছু পয়েন্ট।

দেশের সবচে বড় শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে গত সপ্তাহের লেনদেনে মিশ্র প্রবণতা লক্ষ্য করা যায় । সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার ডিএসই তে লেনদেন হয় ১২ শ ৬৯ কোটি টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ড। লেনদেনের পরিমাণ কম হলেও এদিন ডিএসইএক্স এ যোগ হয় ৬৮ পয়েন্ট।

এর ধারাবাহিকতায় সোমবারও ডিএস্ই'র প্রধান সূচক ৬৭ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৫ হাজার ৬শ ৬৯ পয়েন্টে । এদিন সপ্তাহের সর্বোচ্চ লেনদেন হয় যা টাকার অংকে ছিল ২'হাজার ১শ ৮০ কোটি টাকা। সূচকের ঊর্ধ্বগতি ছিল ৩য় কার্যদিবস মঙ্গলবারও।

কিন্তু বুধবার একধাপে ৮৭ পয়েন্ট হারায় ডিএসইএক্স, শেষ কার্যদিবস বৃহস্পতিবারও ডিএসই'র প্রধান সূচক ৩ পয়েন্ট হারিয়ে নেমে আসে ৫ হাজার ৬শ ১৮ পয়েন্টে। সপ্তাহ শেষে ডিএসই'র বাছাই সূচক ৩০ ইনডেক্স এ ৫৪ পয়েন্ট আর শরিয়া সূচক ডিএসইএস এ ১৭ পয়েন্ট যোগ হয়েছে ।

গতসপ্তাহে দাম বাড়ার শীর্ষ থাকা ৫ প্রতিষ্ঠান হলো-

ইসলামী ব্যাংক, ফোনিক্স ফাইন্যান্স, সোশ্যাল ইসলামী ব্যাংক, সাইফ পাওয়ার ও জাহিন টেক্সটাইল ।

দরহারানো শীর্ষ প্রতিষ্ঠানগুলো ছিলো-

বিডি অটোকারস, কেডিএস, ন্যাশনাল টিউবস, সোনারগাঁ টেক্সটাইল এবং জিল বাংলা।

ঢাকা স্টক এক্সচেঞ্জে সপ্তাহ শেষে দাম বেড়েছে ১৫০ টি প্রতিষ্ঠানের, কমেছে ১৬৮ টির এবং অপরিবর্তিত আছে ১২ টি শেয়ার ও মিউচুয়াল ফান্ডের।
Powered by Blogger.