মানবতাবিরোধী অপরাধের মামলায় দুজনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা


Advertisement

Let the Highest Quality Domain Traffic Get Redirected to Your Offers
SELFADVERTISER.COM
বিডিমর্নিং ডেস্ক-
আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল মানবতাবিরোধী অপরাধের মামলায় খুলনার দুজনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছেন। একই সঙ্গে গ্রেপ্তার হওয়া অন্য নয় আসামিকে ট্রাইব্যুনালে হাজিরের নির্দেশ দেওয়া হয়েছে। 
রবিবার বিচারপতি শাহিনুর ইসলামের নেতৃত্বে দুই সদস্যের ট্রাইব্যুনাল এ আদেশ দেন। ট্রাইব্যুনালের অপর সদস্য হলেন বিচারপতি মো. সোহরাওয়ারদী।
গ্রেপ্তার হওয়া ব্যক্তিরা হলেন—শেখ আবদুর রহিম (৬৮), শামসুর রহমান গাজী (৮২), জাহান আলী বিশ্বাস (৬৭), শাজাহান সরদার (৬৭), আবদুল করিম শেখ (৬৫), আবু বক্কর সরদার (৬৭) ও রওশন গাজী (৭২)। ঢাকার মোহাম্মদপুর থেকে মো. সোহরাব হোসেন (৬২) ও গাজীপুর থেকে নাজের আলী ফকির (৬৫) নামের আরো দুজনকে গ্রেপ্তার করা হয়েছে। তাঁদের বাড়িও ডুমুরিয়ায়।
আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন সৈয়দ হায়দার আলী। সঙ্গে ছিলেন ঋষিকেষ সাহা, আবুল কালাম ও শেখ মোশফেক কবির।
পরে সৈয়দ হায়দার আলী সাংবাদিকদের বলেন, ‘আমরা আদালতকে জানিয়েছি, এ মামলার নয়জন আসামি গ্রেপ্তার হয়েছে। বাকি দুজন পলাতক রয়েছে। আদালত গ্রেপ্তার হওয়া নয়জনকে হাজির করার নির্দেশ দিয়েছেন। আর বাকি দুজনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছেন। তবে আসামিদের হাজিরের নির্দিষ্ট কোনো তারিখ দেওয়া হয়নি।’
একই সঙ্গে আসামিদের বিরুদ্ধে অগ্রগতি তদন্ত প্রতিবেদন আগামী ১১ জুলাই দাখিল করতে বলা হয়েছে।
গত ২০ এপ্রিল রাত থেকে শুক্রবার সকাল পর্যন্ত অভিযান চালিয়ে খুলনা থেকে সাতজন এবং ঢাকা ও গাজীপুর থেকে দুজনকে গ্রেপ্তার করা হয়। আসামিদের বিরুদ্ধে খুলনায় মুক্তিযুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধের অভিযোগে একটি মামলায় জড়িত থাকার প্রাথমিক তথ্য পাওয়া গেছে বলে জানান তদন্ত সংস্থার কর্মকর্তা মো. হেলাল উদ্দিন।
প্রাথমিকভাবে ২০১৫ সালের ফেব্রুয়ারি মাসে ফুলতলা থানায় করা বাস পোড়ানোর একটি মামলায় নয়জনকে গ্রেপ্তার দেখানো হয়েছে বলে জানিয়েছিলেন খুলনা জেলা গোয়েন্দা (ডিবি) পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আক্কাস আলী।
- See more at:
Powered by Blogger.