তিন দিনের রাষ্ট্রীয় সফরে ভুটানে প্রধানমন্ত্রী

ভুটানে আন্তর্জাতিক অটিজম সম্মেলনে যোগ দিতে ভুটানে পৌছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পৌণে ১১টার দিকে তাঁকে বহনকারী ফ্লাইটটি ভুটানের উদ্দেশ্যে ঢাকা ছেড়ে যায়। পৌনে ১২টার দিকে তিনি ভুটানের পারো বিমানবন্দরে অবতরণ করে তাঁকে বহনকারী ফ্লাইটটি। পারো বিমানবন্দরে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে লাল গালিচা সংবর্ধনা দেয়া হয়।


প্রধানমন্ত্রী শেখ হাসিনার এই রাষ্ট্রীয় সফরে ভুটানের প্রধানমন্ত্রী শেরিং তোবগের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন। বৈঠক শেষে ছয়টি সমঝোতা চুক্তি স্বাক্ষর হবে। এগুলো হচ্ছে- দ্বৈত কর পরিহার, অভ্যন্তরীণ নৌ-রুট ব্যবহার, যোগাযোগ ও বাণিজ্য, পণ্য ও কৃষিজাত পণ্যের মান নিয়ন্ত্রণ ও সাংস্কৃতিক সহযোগিতা এবং থিম্পুতে বাংলাদেশ দূতাবাস ভবন নির্মাণের জন্য জমি বরাদ্দ। এছাড়া ভূটান থেকে বিদ্যুৎ আমদানি নিয়ে আলোচনা হবে। 


বিকেলে প্রধানমন্ত্রীকে রাজকীয় প্রাসাদে আনুষ্ঠানিকভাবে বরণ করে নেওয়া হবে। প্রাসাদের মূল ফটকে একজন ক্যাবিনেট মন্ত্রী ও ঊর্ধ্বতন কর্মকর্তারা প্রধানমন্ত্রীকে স্বাগত জানাবেন। পরে তাঁকে গার্ড অব অনার দেওয়া হবে। প্রাসাদে ভুটানের রাজা ওয়াংচুক ও রানি জেটসান পেমার সঙ্গে প্রধানমন্ত্রীর সাক্ষাৎ হবে।


এরপর দুই দেশের প্রধানমন্ত্রীর মধ্যে বৈঠকের পর বাংলাদেশ ও ভুটানের বিভিন্ন বিষয়ে সমঝোতা স্মারক সই হবে।


ভুটানে টেকসই উন্নয়নের লক্ষ্যমাত্রার অংশ হিসেবে অটিজম ও অন্যান্য নিউরোডেভেলপমেন্ট সমস্যার যথাযথ সমাধানে সক্ষমতা অর্জন শীর্ষক উচ্চপর্যায়ের এক আলোচনা সভায় সভাপতিত্ব করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ।


আগামীকাল থিম্পুর রাজকীয় অতিথিশালায় শুরু হতে যাওয়া আন্তর্জাতিক অটিজম সম্মেলনে যোগ দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বাংলাদেশ-ভুটান এর যৌথ আয়োজক।


প্রধানমন্ত্রী তাঁর তিন দিনের সফর শেষে বৃহস্পতিবার সকালে দেশে ফিরবেন।
Powered by Blogger.