আপনি কি জানেন কতগুলো অ্যাপ্লিকেশন আপনার গুগল অ্যাকাউন্ট অ্যাক্সেস করতে পারে?

শুভেচ্ছা সবাইকে। আজকে যে বিষয়টি নিয়ে টিউন করতে যাচ্ছি সেটি সম্পর্কে আমারা যারা নিয়মিত ইন্টারনেট ব্যাবহার করি তাদের সকলেরই কিছুটা সচেতন হওয়া প্রয়োজন। বর্তমান সময়ে ইন্টারনেট আমাদের নিত্যদিনের এক অবিচ্ছেদ্য ব্যবহার্য বস্তু হয়ে নিজেকে প্রতিষ্ঠিত করে নিয়েছে। আর এখানে আমরা প্রতিনিয়তই ব্যাবহার করে চলেছি দারুণ দারুণ সব ওয়েব অ্যাপ্লিকেশন, যার অনেকগুলির জন্য আমাদের আলাদা কোন পয়সা গুনতে হয়না। আমরা প্রয়োজনে বা নেহাতই কৌতূহলের বশে প্রতিদিনই কোন না কোন ওয়েব সাইটে সাইন আপ করছি। এইসব ওয়েবসাইটের মধ্যে অনেকগুলো সাইটই আলাদা আলাদা ইউজার নেম আর পাসওয়ার্ড মনে রাখার ঝামেলা থেকে তাদের গ্রাহকদের মুক্তি দিতে তাদের ইতিমধ্যে থাকা গুগল, ফেসবুক, টুইটার বা লিঙ্কএডিন অ্যাকাউন্ট দিয়ে সাইন আপ করার সুবিধা দিয়ে থাকে, অথবা এসব অ্যাকাউন্ট দিয়ে মেম্বারদের পরিচয় যাচাই করে করে নেয়। বিষয়টি অনেকে পছন্দও করেন, কারণ এতে অনেকখানি সময় বেচে যায়। কিন্তু ধীরে ধীরে আমরা ভুলে যাই আসলে আমরা কতগুলো সাইটে এভাবে সাইন আপ করেছি, বা কতগুলো ওয়েব অ্যাপ্লিকেশন ব্যাবহার করেছি। কিন্তু এতে করে কি ওয়েবসাইটগুলো আমাদের দেয়া তথ্যগুলো ভুলে যায়? মোটেই না। সাইটগুলো যেকোনো সময়ে আমাদের গুগল বা অন্যান্য অ্যাকাউন্টগুলো অ্যাক্সেস করতে পারে। তবে গুগলের ক্ষেত্রে একটি সুবিধা হচ্ছে আপনি যেসব অ্যাপ্লিকেশন বা ওয়েবসাইটকে আপনার গুগল অ্যাকাউন্টের তথ্য দিয়েছেন সেগুলি রিভিউ করা যায় এবং অপ্রয়োজনীয় সাইট ও অ্যাপ্লিকেশনের অ্যাক্সেস রিভোক বা কেড়ে নেয়া যায়। আর এই প্রক্রিয়াটিও বেশ সহজ।
প্রথমে এই ঠিকানায় যান http://accounts.google.com, যদি আপনাকে সাইন ইন করতে বলা হয়, করুন। সাইন ইন করার পরে যে পেজটি আসবে সেখানে হাতের বা’দিকে থাকা ‘Security’ লিঙ্কে ক্লিক করুন।
এরপর, ‘Authorizing Applications and Sites’ এর পাশে থাকা ‘Edit’ বাটনটিতে ক্লিক করুন।
এবার দেখুন, আপনি বিভিন্ন ওয়েবসাইট বা অ্যাপ্লিকেশনের একটি তালিকা পাবেন। এখন এই তালিকা থেকে অপ্রয়োজনীয় ওয়েবসাইট বা অ্যাপ্লিকেশনের অ্যাক্সেস রিভোক করে দিন। এর পর সাইন আউট করে বেরিয়ে আসুন।
আজ এই পর্যন্তই। টিউনটি সম্পর্কে আপনাদের মূল্যবান মতামত জানাতে ভুলবেন না। সবাই ভালো থাকুন, সুস্থ থাকুন এই কামনা করে আজকের টিউনটি শেষ করছি।
Powered by Blogger.